808)(Story_48) Resignation of Chairman. (চেয়ারম্যানের পদত্যাগ।) _ Written by Junayed Ashrafur Rahman

 808)(Story_48) Resignation of Chairman. (চেয়ারম্যানের পদত্যাগ।) _ Written by Junayed Ashrafur Rahman https://mywritingsjunayedmn1.blogspot.com/2019/12/about-me-junayed-ashrafur-rahman.html ✒ 


🌟 The video of how to translate my writings into your language.(আমার লেখাগুলো যেভাবে আপনার ভাষায় অনুবাদ করে পড়বেন,সেটার ভিডিও।) https://youtu.be/rsfots7Zf4Q?si=nmdFRZ_3kmCBzKne 🌟https://fb.watch/sdg6hGOW4A/?mibextid=Nif5oz 


 এক. অপ্রত্যাশিত পদত্যাগ ✒


সকাল থেকেই উপজেলা পরিষদের সামনে ও আশেপাশের এলাকাগুলোতে আলোচনা শুরু হয়ে গেলো।


কথা নাই,বার্তা নাই, স্কুল_কলেজের কিছু শিক্ষার্থী উপজেলা পরিষদের সামনে জড়ো হতেই উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ ত্যাগ করে বসলেন।


একজন বললেন,“এটা কোন কাজ হলো? শিক্ষার্থীরা এসেছে,ওরা ওদের দাবি দাওয়ার চেয়ারম্যানকে জানাবে। চেয়ারম্যান সেগুলো শুনবেন। তাৎক্ষণিকভাবে সমাধান দিতে না পারলে সমাধানের আশ্বাস দিয়ে ওদেরকে বিদায় দেবেন।এটা না করে, তিনি পদ ত্যাগ করে বসলেন।”


আর একজন (Another man) বললেন,“পদ ত্যাগ করার মতো তো কোন ঘটনা ঘটেনি।যে সকল শিক্ষার্থীরা এসেছিলো,ওদের হাতে তো কোন অস্ত্র ছিলো না।তিনি কি ভয় পেয়েছিলেন?”


একজন লোক চা খাইতে খাইতে বললেন,“অস্ত্র থাকলেই সমস্যা কী ছিলো? থানায় কি পুলিশ ছিলো না? থানায় একটা ফোন করলেই তো পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে নিতে পারতো।”


শিক্ষিত লোকটা বললেন,“চেয়ারম্যান এভাবে পদ ত্যাগ করবেন,এটা কেউই আশা করেনি।মূলত এটা হচ্ছে অপ্রত্যাশিত পদত্যাগ।”


দুই. মিডিয়াতে প্রচার ✒


ততক্ষণে মিডিয়ার লোকজন এসে উপস্থিত হওয়া শুরু করেছে। পাশাপাশি ইউটিউবার, ফেসবুকার (যারা ফেসবুকে কনটেন্ট তৈরি করে) এবং নেটিজেনরাও (যারা নিয়মিত ইন্টারনেট চালায়) উপস্থিত হয়েছেন।


মিডিয়ার একলোক বললেন,“টিভি চ্যানেলে চাকরি নিয়েছি।অথচ আমাদের এলাকায় প্রচারযোগ্য কোন সংবাদ পাইনা। অতীতে কয়েকটা সংবাদ পাঠিয়েছিলাম প্রচার করার জন্য।হেড অফিস থেকে বলা হয়েছিলো,‘এতো তুচ্ছ সংবাদ টিভিতে প্রচারের জন্য অনুপযুক্ত।’ একথা বলে আমার প্রেরিত সংবাদ প্রচার করা হয়নি।আজ মনের মতো একটা সংবাদ পেলাম।এই সংবাদ প্রেরণ করার সাথে সাথে টিভিতে প্রচার করা হবে।”


এরপর যে যার মতো ভিডিও তৈরি করা শুরু করলো।আর ওদেরকে দেখার জন্য এলাকার অনেক লোক জড়ো হতে লাগলো।



তিন. পদত্যাগের মূল কারণ ✒


ক্ষমতা ত্যাগের ঘোষণা করে উপজেলা চেয়ারম্যান বাড়িতে এলেন। তিনিকে স্ত্রী জিজ্ঞেস করলেন,“তুমি সত্যি করে বল তো,তুমি কেন পদত্যাগ করেছো?”


স্ত্রীকে চেয়ারম্যান বললেন,“মূলত আমি ক্ষমতা ত্যাগের নাটক করেছি শান্তিতে নোবেল প্রাইজ পাওয়ার জন্য।আমি ক্ষমতা ত্যাগ করেছি,এটা ইউটিউবে নোবেল কমিটি দেখবে। দেখার পর আমাকে শান্তিতে নোবেল প্রাইজ দিয়ে দেবে।আর আমিও আমার অনুগত মেম্বারদের দ্বারা আবার চেয়ারম্যানের পদে বসব। আর শান্তিতে নোবেল প্রাইজটাও আমার থাকবে। কেননা,

একবার কেউ নোবেল প্রাইজ পেলে,সেটা পরবর্তীতে বাতিল হয়না। এই কারণেই আমি পদত্যাগপত্র সাবমিট করেছি।এবং পদ ত্যাগ করার প্রচার করেছি।”


কিন্তু চেয়ারম্যানের এই চক্রান্ত গোপন থাকেনি। চেয়ারম্যান ধরা পড়লেন একজন দার্শনিকের কাছে।


 চার. দার্শনিকের সাথে আলাপ ✒


চেয়ারম্যান মনে মনে বললেন,“শান্তিতে নোবেল প্রাইজ পাওয়ার জন্য আমি যে নাটক করেছি, সেটা তো বেশ ভালোই প্রচারিত হলো।এখন নাটকের চূড়ান্ত রূপ দিতে হবে আমার পক্ষে দার্শনিককে আমার ব্যাপারে কথা বলিয়ে। এবার দার্শনিককে একটা ফোন দিই।”


একথা ভেবে দার্শনিককে উপজেলার চেয়ারম্যান ফোন করলেন,“স্যার,আপনি ভালো আছি?”


দার্শনিক বললেন,“জ্বী,আমি ভালো আছি।তো আপনি কে?”


চেয়ারম্যান বললেন,“আমাকে আপনি চিনতে পারেননি?”


দার্শনিক বললেন,“আপনার মোবাইল নাম্বার তো আমার মোবাইলে সেইভ নাই।তাই আপনাকেও আমি চিনতে পারছিনা।”


চেয়ারম্যান বললেন,“আমার মোবাইল নাম্বার আপনার মোবাইলে সেইভ নাই,কী বলেন?”


দার্শনিক বললেন,“আপনার মোবাইল আমার নাম্বারে আমি কেন সেইভ করে রাখবো? কে আপনি?”


চেয়ারম্যান বললেন,“কে আমি? আমি উপজেলার চেয়ারম্যান। আমার মোবাইল নাম্বার আপনার মোবাইলে সেইভ নাই কেন?”


দার্শনিক বললেন,“আপনি উপজেলার চেয়ারম্যান।ভালো কথা।তো আপনার মোবাইল নাম্বার কেন আমার মোবাইলে সেইভ করে রাখতে হবে? শুধু আমি নই,দেশের যে কোন সিভিল লোককে কেন উপজেলার চেয়ারম্যানের মোবাইল নাম্বার সেইভ করে রাখতে হবে? উপজেলার চেয়ারম্যানের মোবাইল নাম্বার,এমপি,মন্ত্রী অথবা আরো কোন শীর্ষ ব্যক্তির মোবাইল নাম্বার কেন কোন নাগরিকে সেইভ করে রাখতে হবে?”


চেয়ারম্যান বললেন,“উফ্,তাইতো। জনপ্রতিনিধিদের মোবাইল নাম্বার কোন নাগরিকের মোবাইলে সেইভ করে রাখতেই হবে,এরকম তো বিধিবিধান নাই।আমার ভুল হয়েছে।”


দার্শনিক বললেন,“আচ্ছা,ঠিক আছে।তো আমাকে আপনি ফোন করেছেন কেন?”


চেয়ারম্যান বললেন,“স্যার,আপনি কি আজ টিভি অথবা ইউটিউব দেখেননি?”


দার্শনিক বললেন,“আগের মতো ইউটিউব দেখা হয়না। কেননা,দিন দিন লেখালেখিতে আরো বেশি মগ্ন হচ্ছি।তবে আজ দুপুরের সংবাদ একটু দেখেছিলাম।”


একথা শোনে চেয়ারম্যান উৎসাহিত হয়ে বললেন,“স্যার,আজকে আমার পদত্যাগের সংবাদটা দেখেননি?”


দার্শনিক বললেন,“ওও,আচ্ছা।তাহলে আপনিই সেই চেয়ারম্যান? আমি সংবাদটা দেখেছি। তো আমাকে আপনি ফোন করেছেন কেন?”


চেয়ারম্যান একটু হতাশ হয়ে বললেন,“আপনি আমার সংবাদটা দেখেও কোন ভিডিও আপলোড করেননি।এতে আমি মর্মাহত হয়েছি।”


দার্শনিক বললেন,“আমি কেন আপনার সংবাদের প্রেক্ষিতে ভিডিও আপলোড করব?”


চেয়ারম্যান বললেন,“আপনি তো অনেক বিষয়ে আলোচনা করে ভিডিও আপলোড করেন।তো আমার সংবাদের প্রেক্ষিতেও তো ভিডিও আপলোড করতে পারতেন। অনেক  ইউটিউবার তো দেশে একটা ঘটনা ঘটার কিছুক্ষণের মধ্যেই ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করে দেয়।আপনি তো তা করেননা? আপনি তো গড়ে মাসে মাত্র কয়েকটা ভিডিও আপলোড করেন।”


দার্শনিক বললেন,“আমি তো ওদের মতো পেশাদার ইউটিউবার না।আমার আরো অনেক কাজ আছে।আমি নিয়মিত ভিডিও আপলোড করিনা সত্য, কিন্তু আমি নিয়মিত লেখালেখি করি।তাই পেশাদার ইউটিউবারদের মতো আমি যখন তখন কোন বিষয়ে ভিডিও আপলোড করিনা।”


চেয়ারম্যান বললেন,“আচ্ছা স্যার,আজ না হয় আমার ব্যাপারে আলোচনা না করে ভিডিও আপলোড করলেন। কিন্তু আগামীকাল তো আমার ব্যাপারে আলোচনা করবেন।”


দার্শনিক বললেন,“আমি কখনো আপনার ব্যাপারে আলোচনা করে ভিডিও আপলোড করবো না।”


চেয়ারম্যান বললেন,“কেন স্যার? আমি কি লোক হিসেবে খারাপ?”


দার্শনিক বললেন,“আপনি লোক হিসেবে ভালো,নাকি খারাপ? সেটা আমি জানব কীভাবে? আপনার সাথে আমার ব্যক্তিগতভাবে কোন পরিচয় নাই,কোন লেনদেন নাই। তাই আপনি ভালো,নাকি খারাপ সেটা আমি জানিনা।”


চেয়ারম্যান বললেন,“অথচ আপনি তো আলোচনা করেছেন টেকনাফের কমিশনার একরাম,সাবেক এমপি বদি, মেহেরপুরের সাবেক এমপি মাসুদ অরুনসহ আরো অনেকের।তাদের সাথে তো আপনার কোন ব্যক্তিগত পরিচয় অথবা লেনদেন ছিলোনা।তাহলে তাদের ব্যাপারে আপনি আলোচনা করলেন কীভাবে? আর আমার ব্যাপারেই আলোচনা করতে আপনার সমস্যা কোথায়?”


দার্শনিক বললেন,“তাদের ব্যাপারে আমি আলোচনা করেছি বিভিন্ন মিডিয়াতে প্রকাশিত তথ্যের ভিত্তিতে।”


চেয়ারম্যান বললেন,“আমার ব্যাপারেও তো মিডিয়াতে সংবাদ প্রকাশিত হয়েছে। এর ভিত্তিতেও তো আপনি আলোচনা করতে পারেন।”


দার্শনিক বললেন,“ তাছাড়া ওরা ওদের ব্যাপারে মিডিয়াতে প্রকাশিত তথ্যের কোন ধরনের প্রতিবাদ করেনি।যদি ওরা প্রতিবাদ করতো,তাহলে ওদের ব্যাপারে আমি আলোচনা থেকে বিরত থাকতাম।”


চেয়ারম্যান বললেন,“আমার ব্যাপারে প্রকাশিত সংবাদের তো কোন প্রতিবাদ আমি করিনি।তাহলে আমার ব্যাপারেও আলোচনা করে ইউটিউবে একটা ভিডিও আপলোড করুন স্যার।”


দার্শনিক বললেন,“আচ্ছা, ভিডিও আপলোড করার আগে আপনার সাথে আমি কিছু আলোচনা করে নিচ্ছি।এরপর সিদ্ধান্ত নেবেন, আপনার ব্যাপারে আমি ভিডিও আপলোড করবো কি না? আপনাকে কে বলেছে,ক্ষমতা ত্যাগ করার জন্য? আপনি যে শান্তিতে নোবেল প্রাইজ পাওয়ার জন্য এই নাটকীয় পরিস্থিতি তৈরি করেছেন,সেটা আমার বুঝতে বাকি নাই।আপনার আগেও শান্তিতে নোবেল প্রাইজ পাওয়ার জন্য অনেকেই নাটকের মতো পরিস্থিতি তৈরি করেছিলেন। কিন্তু ওদের কেউই শান্তিতে নোবেল প্রাইজ পাননি। হিটলার,স্ট্যালিন,মাও জে ডং (মাও সে তুং)সহ অনেকেই শান্তিতে নোবেল প্রাইজ পাওয়ার জন্য নাটকীয় পরিস্থিতি তৈরি করেছিলেন। কিন্তু কেউই পাননি। কেননা, নোবেল কমিটি হয়তো বুঝতে পেরেছিলেন যে, ওদের কর্মকাণ্ড ছিলো শান্তির নামে নাটকীয়তা। আপনি আবার ক্ষমতা নিবেন কি না? সেটা একান্তই আপনার নিজের ব্যাপার। কিন্তু আপনি যে এই নাটকীয়তা করে শান্তিতে নোবেল প্রাইজ পাবেননা,এটা প্রায় নিশ্চিত।আপনি কি চাচ্ছেন যে, আপনার ব্যাপারে এই আলোচনা করে আমি ভিডিও আপলোড করি?”


চেয়ারম্যান বললেন,“না স্যার,প্লিজ।আমার ব্যাপারে আপনি দয়া করে আলোচনা করবেননা।আপনাকে ফোন করে আমার ভুল হয়েছে।”


দার্শনিকের সাথে মোবাইলে চেয়ারম্যানের এ পর্যন্তই কথা হলো।



 পাঁচ. মি. এমপি কর্তৃক পদত্যাগপত্র প্রত্যাখ্যান করা হলো ✒


পরের দিন চেয়ারম্যানকে মি. এমপি ফোন করে জিজ্ঞেস করলেন,“কী ব্যাপার,আপনি নাকি পদ ত্যাগ করেছো?”


চেয়ারম্যান বললেন,“জ্বী,আমি পদ ত্যাগ করেছি।”


মি. এমপি বললেন,“আপনি আজ উপজেলার সামনে আসেন। আপনার সাথে আমার গুরুত্বপূর্ণ কাজ আছে।”


এরপর উপজেলার সামনে এসে দেখলেন,মি. এমপি আগে থেকেই সেই স্থানে উপস্থিত হয়েছেন।আর তিনির হাতে রয়েছে উপজেলা চেয়ারম্যানের পদত্যাগপত্র।


উপজেলা চেয়ারম্যানকে মি. এমপি সেটা দেখিয়ে বললেন,“এটাই তো আপনার পদত্যাগপত্র,তাই না?”


উপজেলার চেয়ারম্যান বললেন,“জ্বী,এটাই আমার পদত্যাগপত্র।”


মি. এমপি সেই পদত্যাগপত্রটা ছিঁড়ে টুকরো টুকরো করে বললেন,“এই যে আপনার পদত্যাগপত্রটা আমি ছিঁড়ে টুকরো টুকরো করে ফেললাম।এখন আপনার এই পদত্যাগপত্রের কোন গুরুত্ব নাই।আমি এমপি, আপনার পদত্যাগপত্র আমি প্রত্যাখ্যান করেছি।তাই আপনি চাইলেও পদ ত্যাগ করতে পারবেননা (এটা গল্পে ঘটেছে।বাস্তবে আরো প্রক্রিয়া থাকতে পারে।) আপনাকে এমপি হিসেবে আমি নির্দেশ দিচ্ছি,আপনি আবার উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করুন।”


এরপর মি. এমপি নিজের বাড়িতে চলে গেলেন


উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষণা করলেন যে, “আমি ক্ষমতা ত্যাগ করেছিলাম। কিন্তু আমাকে এমপি মহোদয় আবার ক্ষমতায় বসিয়েছেন চেয়ারম্যানের দায়িত্ব পালন করার জন্য।তাই আমি আবার চেয়ারম্যানের দায়িত্বের কাজ শুরু করবো।”


এভাবেই শান্তিতে নোবেল প্রাইজের আশা বাদ দিয়ে উপজেলার চেয়ারম্যান নিজের কার্যালয়ে দায়িত্ব পালন করতে লাগলেন।(সমাপ্ত।) ©️All Right Reserved by Junayed Ashrafur Rahman




24°33'58.6"N 90°41'30.4"E




My home Location ✒ https://parg.co/UdXS , But I don't live here. Rented out to other people.




Nandail Municipality, Mymensingh, Bangladesh.




Junayedmn1@gmail.com




+8801611112262




My Writings ✒ https://www.blogger.com/profile/11734624718328723069 




702) My success in writing. (লেখালেখিতে আমার সাফল্য।) – Written by Junayed Ashrafur Rahman ✒ https://literatureforalljunayedmn1.blogspot.com/2023/06/702-my-success-in-writing-written-by.html




707)After the fantasy of ministry.(মন্ত্রিত্বের ফ্যান্টাসির পরে।)– Written by Junayed Ashrafur Rahman ✒ https://mytimemyexperiencesjunayedmn1.blogspot.com/2023/06/707after-fantasy-of-ministry-written-by.html






636) About the intellectual property of my writing.(আমার লেখার মেধাস্বত্ব সম্পর্কে।)— Written by Junayed Ashrafur Rahman ✒ https://parg.co/UdXG 




637)Win prizes.(পুরস্কার জিতুন।) - Written by Junayed Ashrafur ✒ https://parg.co/UdwF




667)Case against AI ChatGPT. (এআই চ্যাট জিপিটির বিরুদ্ধে মামলা।) – Written by Junayed Ashrafur Rahman ✒ https://parg.co/U3oD http://ow.ly/Zawy104u7kO








#Intellectualproperty #Literature #Law #Contract #Writing #Wisdom

Popular posts from this blog

223)(গল্প-1-15) আসামের জঙ্গলে - 15 (IN THE FOREST OF ASSAM - 15)।-Written by Junayed Ashrafur Rahman ✒

184) (গল্প - 1) আসামের জঙ্গলে (IN THE FOREST OF ASSAM)।-Written by Junayed Ashrafur Rahman

799)(Story_45) Murder in the village. (গ্ৰামে খুন।) _ Written by Junayed Ashrafur Rahman